খুলনায় হঠাৎ মাটির নিচ থেকে উঠছে গ্যাস, রান্না হচ্ছে ভাতও!

খুলনায় ডিপ টিউবওয়েলের পাইপের পাশের মাটির নিচ থেকে উঠছে প্রাকৃতিক গ্যাস। গত ১৫ দিন ধরে লবনচরার মাথাভাঙা রোডের কাজীপাড়ার জাহাঙ্গীর রাজের বাড়িতে মাটির নিচ থেকে এ গ্যাস বের হচ্ছে। এরই মধ্যে স্থানীয়রা সেই গ্যাসে আগুন ধরিয়ে ভাতও রান্না করেছে। এ ঘটনায় এলাকাজুড়ে চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।

সোমবার দুপুরে বাড়ির মালিক জাহাঙ্গীর রাজ বলেন, ১৮-২০ দিন আগে আমি একটি ৮৭০ ফুট ডিপ টিউবওয়েল বসিয়েছি। প্রথম দিকে শো শো শব্দ হতে থাকে। সবাই বলে বায়োগ্যাস। ম্যাচ দিয়ে জ্বালিয়ে দেখি আগুন জ্বলে। পরে দেখা গেল গ্যাস বের হচ্ছে। আজ খবর পেয়ে ফায়ার সার্ভিস ও পুলিশ এসে দেখে গেছে। টিউবওয়েলের পাইপের পাশ দিয়ে গ্যাস উঠছে। সকালে ভাত রান্না ও পানি গরম করা হয়েছে।

প্রতিবেশী মো. ইমাম উদ্দিন চৌধুরী বলেন, খবর শুনে গিয়ে দেখি টিউবওয়েলের পাইপের পাশ দিয়ে গ্যাস উঠছে। বালু সরিয়েও দেখেছি। গ্যাসলাইট দিয়ে জ্বালালে আগুন জ্বলছে।

মাথাভাঙ্গা কাজীপাড়া সিদ্দীকিয়া জামে মসজিদের প্রতিষ্ঠাতা সভাপতি কাজী মো. কামরুল ইসলাম বলেন, গ্যাস দেখতে বিভিন্ন প্রান্ত থেকে উৎসুক জনতা ভিড় জমাচ্ছে রাজের বাড়িতে। কী কারণে গ্যাস বের হচ্ছে- তা এখনো জানা যায়নি।

সরেজমিন পরিদর্শনের পর খুলনার টুটপাড়া ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার নজরুল ইসলাম বলেন, পাইপ থেকে গ্যাস উঠছে খবর পেয়ে সেখানে যাই।

গিয়ে দেখি পাইপের পাশের মাটি সরালে গ্যাসের চাপ বেশি হচ্ছে। এ গ্যাস দিয়ে বাড়ির লোকজন ভাত রান্না ও পানি গরম করেছে। টিউবওয়েলের পাইপ বসাতে কাঁচা গোবর দেওয়ার কারণে প্রথমে ধারণা করা হয়েছিল বায়োগ্যাস। কিন্তু এটা থেকে এলপিজি গ্যাসের গন্ধ আসছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে এটা প্রাকৃতিক গ্যাস। পর্যবেক্ষন টিম ও খনিজ বিষয়ে অভিজ্ঞরা এসে পরীক্ষা করে বিস্তারিত জানাতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *