Breaking News

আমা’কে আদর করে বলছিলেন ঢা’কায় কি পৌঁ’ছাতে পারব? না’মাজ প’ড়ে দা’দার জ’ন্য দো’য়া করছি: কা’দেরের না’তনি লু’বাবা।

দা’দু প্লেনে অ’সুস্থ হয়ে গিয়েছিলেন। কথা ব’লতে পা’রছিলেন না। কা’ন্না করছিলেন। আমাকে আদর করে বলছিলেন ঢাকায় কি পৌঁছাতে পারব। ক’থাগুলো অ’ভিনেতা আব্দুল কাদেরের না’তনি সিম’রিন লু’বাবার। দাদার মৃ’ত্যুতে শোকাহত সিম’রিন পাঁচ ওয়াক্ত নামাজ পড়ে দাদার জন্য দোয়া করছে। মিরপুর ডিওএইচএস বাসা থেকে গণমাধ্যমকে বলে সে কথা।

দু’ইদিন আগে সা’মাজিক যো’গাযোগ মা’ধ্যমে দা’দার মৃ’ত্যুর গু’জবে ফে’সবুক লা’ইভে এ’সে কেঁদে কেঁ’দে প্র’তিবাদ জা’নিয়েছিল সিম’রিন।
ক্যা’নসার ও করো’নাভাই’রাসে আ’ক্রান্ত হয়ে আ’জ শনিবার (২৬ ডিসেম্বর) স’কালে রা’জধানীর এভা’রকেয়ার হা’সপাতা’লে চি’কিৎসাধীন অ’বস্থায় শে’ষ নিঃশ্বা’স ত্যা’গ ক’রেন তি’নি (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।অ’ভিনেতা কা;দেরর মৃ’ত্যুতে শো’কের ছা’য়া নে’মেছে বি’নোদন অ’ঙ্গ’নে।

রা’জধানীর এ’ভা’রকেয়ার হাসপাতাল থেকে দুপুরে অ’ভিনেতা আব্দুল কাদেরের ম’রদেহ মিরপুরের বা’সভবনে নে’ওয়া হয়। বাস’ভবনের নিচ থেকে দাদা আব্দুল কাদেরের ম’রদেহ প্রথম জানাজার জন্য নেওয়ার সময় কা’ন্নায় ভেঙে পড়ে প্রয়াতের নাতনি সিম’রীন লুবাবা।

ছোটবেলা থেকে দাদার মতো অ’ভিনয়ে নাম লিখিয়েছে লুবাবা। দাদার কাছ থেকে শিখেছে অ’ভিনয়ের খুঁটিনাটি। দাদা নিজ হাতে তাকে শিখিয়েছেন সব। তাই তো সেখানে উপস্থিত গণমাধ্যমকর্মীদের সামনে কাঁদতে কাঁদতে দাদার জন্য দোয়া চেয়েছে লুবাবা।

দাদার সঙ্গে শেষ কী’ কথা হয়েছিল, এমন প্রশ্নে কাঁদতে কাঁদতে লুবাবা বলে, ‘শেষ দিন দাদার সঙ্গে কথা হয়নি। শেষ দিন কথা বলেননি দাদা। আগের দিন বলেছিলেন, তুমি সব সময় ভালো কাজ করবে, বড়দের সম্মান করবে।’ এরপর কা’ন্নায় আর কথা বাড়াতে পারেনি লুবাবা।

এর আগে আব্দুল কাদেরের স্ত্রী’ খাইরুন নেসা উপস্থিত সাংবাদিকদের বলেন, “উনি সব কাজ শেষ করে যেতে পারেননি, কিছু কাজ তো বাকি আছে। নাতি-নাতনি (নাতি সাদমান এহসা’স ও নাতনি সিম’রীন লুবাবা) তাঁর জান ছিল, সব সময় বুকে আগলে রাখতেন, পাগল ছিলেন… শেষবারের মতো উনি দেখে যেতে চাইতেন, নাতি-নাতনি পড়াশোনা করবে; নাতনি এখন যে অ’ভিনয় করছে, ওটা নিয়মিত করবে।

তারপর সে গান শিখবে। তারপর তাঁর ইচ্ছে ছিল, সে ডাক্তার হবেই। এই কাজগুলো তিনি করে যেতে পারলেন না। নাতনিকে নিজে কেঁদে-কেঁদে অ’ভিনয় করে দেখাতেন… এভাবে করবে…।’ এরপর কা’ন্নায় ভেঙে পড়েন খাইরুন নেসা। রাজধানীর মিরপুর ডিওএইচএস সেন্ট্রাল ম’সজিদে সদ্যপ্রয়াত জনপ্রিয় অ’ভিনেতা আব্দুল কাদেরের প্রথম জানাজা সম্পন্ন হয়েছে বাদ জোহর।

জানাজায় অংশ নেন অ’ভিনেতার আত্মীয়-স্বজন, ঘনিষ্ঠজন ও ম’সজিদের মু’সুল্লিরা। কিছুক্ষণের মধ্যে আব্দুল কাদেরের ম’রদেহ সহকর্মী ও সর্বস্তরের মানুষকে শ্রদ্ধা জানানোর জন্য মিরপুর থেকে রাজধানীর সেগুনবাগিচার বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে নেওয়া হবে। সেখান থেকে তাঁর ম’রদেহ নেওয়া হবে রাজধানীর বনানী কবরস্থানে। বাদ মাগরিব দ্বিতীয় জানাজা শেষে তাঁকে দাফন করা হবে।

আব্দুল কাদের এভা’রকেয়ার হাসপাতা’লে আজ সকাল ৮টা ২০ মিনিটে শেষ নিশ্বা’স ত্যাগ করেন। তাঁর মৃ’ত্যুতে বিনোদন অঙ্গনজুড়ে শোকের ছায়া নেমে এসেছে। তাঁর মৃ’ত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
কাদেরের প্যানক্রিসের (অগ্ন্যাশয়) ক্যানসার জটিল আকার ধারণ করলে গত ৮ ডিসেম্বর চেন্নাইয়ে নেওয়া হয়। বেশ কিছু পরীক্ষার পর ১৫ ডিসেম্বর তাঁকে হাসপাতা’লে ভর্তি করা হয়।

ভা’রতের চেন্নাইয়ের ভেলোর শহরের সিএমসি হাসপাতাল থেকে চিকিৎসা শেষে দেশে ফেরার পর ২০ ডিসেম্বর সন্ধ্যায় রাজধানীর এভা’রকেয়ার হাসপাতা’লে ভর্তি করা হয় এ অ’ভিনেতাকে। এরপর তাঁর করো’নায় আ’ক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়। গতকাল শুক্রবার মধ্যরাতে তাঁকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) নেওয়া হয়।

আব্দুল কাদের কথাসাহিত্যিক হু’মায়ূন আহমেদের লেখা ‘কোথাও কেউ নেই’ ধারাবাহিক নাট’কে ‘বদি’ চরিত্রে অ’ভিনয় করে তুমুল আলোচনায় আসেন। এ ছাড়া জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র পরিচিত মুখ তিনি। হাস্যরসাত্মক চরিত্রে অ’ভিনয়ের জন্য তিনি তুমুল জনপ্রিয় টেলিভিশনের পর্দায়।

Check Also

আ’মাকে একটি তারকা হো’টেলে যাওয়ার প্রস্তাব দেয়। আমি রাজি হইনি: সানাই

শো’বিজ অঙ্গ’নের পরিচিত মুখ মডেল-অ’ভিনেত্রী সানাই মাহবুব। বেশ কয়ে’ক’টি সিনেমায় কাজও করেছেন। তবে সেগুলো আ’লোর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *