Breaking News

চা;ঞ্চল্যকর নথি ফাঁ;স! করো;নাকে জৈব অ;স্ত্র হিসেবে ব্যবহারের পরিকল্পনা ছিল চীনের?

সারা বিশ্বে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পেছনে চীনের প্রত্যক্ষ বা পরোক্ষ হাত রয়েছে, এমন অভি;যোগ বার বারই ওঠেছে। কিন্তু অভি;যোগ প্রমাণে শ;ক্ত কোনো তথ্যপ্রমাণ কেউ তুলে ধরতে পারেনি। তবে এবার ‘সার্স করোনাভাইরাস’ নিয়ে চীনের অনেক গো;পন পরিক;ল্পনা ফাঁ;স হয়ে গেল। চীনা ভাষায় লেখা কিছু নথি ফাঁ;স করেছেন লি-মেং ইয়ান নামের এক চীনা ভাইরোলজিস্ট।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, চীনের সামরিক বিজ্ঞানীরা ২০১৫ সালেই এই ভাইরাসকে জৈব অ;স্ত্র হিসেবে ব্যবহার করার বিষয়ে নিজেদের মধ্যে আলোচনা করছিলেন। চীনের শীর্ষ স্থানীয় বিজ্ঞানী লি-মেং ইয়ান এই তথ্য ফাঁ;স করেছেন। লি-মেং ইয়ান নামের ওই চীনা ভাইরোলজিস্টের দাবি ঘিরে এখন তো;লপা;ড় গোটা বিশ্ব। চীনা ভাষায় লেখা কিছু নথি তিনি ইংরেজিতে অনুবাদ করে টুইট করেছেন।

টুইটে উল্লেখ রয়েছে ‘সার্স-কভ-২’ ভাইরাসটি চীনের সরকারি গবেষণাগারে তৈরি করা হয়েছে এবং চীনের সামরিক বিভাগের বিজ্ঞানীরা সার্স করোনাভাইরাসকে জৈব হা;তিয়া;র রূপে ব্যবহারের বিষয়ে আলোচনা করছেন। শুধু তাই নয়, জৈব অ;স্ত্র দিয়েই নাকি তৃ;তীয় বিশ্ব যু;দ্ধে লড়া;ই হবে। এই নথিতে এমন আলোচনার উল্লেখ রয়েছে।

এই নথি প্রকাশ্যে আসার পর চীনের পক্ষ থেকে এখনো কোনো প্রতিক্রিয়া আসেনি। তবে এরই মধ্যে তো;লপা;ড় শুরু হয়ে গেছে গোটা বিশ্বে। যে অভি;যোগ এতোদিন চীন এড়িয়ে এসেছে, এই নথি প্রকাশ্যে আসার পর তারা কী বলে সেটাই দেখার অপেক্ষায় বিশ্ব।

সূত্র: সংবাদ প্রতিদিন, দ্য সান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *