Breaking News

ঘর থেকে বের না হওয়ার পরামর্শ, ধে’য়ে আসছে, চীনা রকেটের ‘ধ্বংসা’শে’ষ!

চীনের নিয়ন্ত্রণ হা’রা’নো লং মার্চ ৫বি চীনা রকে’টের অংশ শনিবার বা রোববার পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করতে পারে।

এটা পৃথিবীর কোথায় পড়বে তা এখনও নিশ্চিত ক’রে জানাতে পারেনি বিজ্ঞানীরা। যদিও যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, এটা কোনও মহাসাগর বা জনশূন্য স্থানে পড়তে পার। কিন্তু ইতালির স্থা’নী’য় কয়েকটি অনলাইন দাবি ক’রেছে, রকে’টের এই ১০০ ফুটের অংশটি দেশটির ওপর পড়তে পারে।

দেশটির টিজিকম টুয়েন্টি ফোর জানিয়েছে, দেশটিতে ২১ টন ওজনের এই বস্তুটি পড়ার আ’শ’ঙ্কায় ইতোমধ্যেই ১০টি অঞ্চলে স’ত’র্কতা জারি করা হয়েছে। দেশটির নাগরিক সুরক্ষা বিভাগের বরাত দিয়ে অনলাইনটির খবরে বলা হয়েছে, উমব্রিয়া, লাজিও, আবরুচ্ছো, মোলিসে, কাম্পানিয়া,

বাসিলিকাতা, পুলিয়া, কালাব্রিয়া, সিসিলি এবং সারদিনিয়া অঞ্চলের ওপর ওই বস্তুটির ধ্বং’সাবশেষ পড়তে পারে। ইতালির কর্তৃপক্ষ বলছে, শনিবার দিনগত রাত ২টা ২৪ মিনিটে পৃথিবীর বায়ুমণ্ডলে পড়তে পারে ওই বস্তুটি। তবে এটা নিশ্চিত নয়। সেক্ষেত্রে ৬ ঘণ্টা সময় কম বা বেশি হতে পারে।

এমতাবস্থায় দেশটির নাগরিকদের বাইরে না থেকে ঘরে থাকার পরামর্শ দিয়েছে নাগরিক সুরক্ষা বিভাগ। তারা বলছে, নাগরিকদের বাইরে না থেকে ঘরে থাকাই উচিত। কেননা ওই ধ্বং’সাবশেষ পড়ার কারণে কোনও ভবন ধসে পড়ার সম্ভা’ব’না নেই।

এর আগে মার্কিন প্রতিরক্ষা সংস্থা জানিয়েছে, ইউএস স্পেস কমান্ড এটার ব্যাপারে অবগত এবং চীনা লং মার্চ ৫বি’র অ’ব’স্থান ট্র্যাক করছে। তবে এটা কখন পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করবে তা প্রবেশের কয়েক ঘণ্টা আগেই বলা সম্ভব হবে। তারা বলছে, এটা শনিবারের দিকে পৃথিবীতে আছড়ে পড়তে পারে।

Check Also

যে কারণে আত্মগোপনে গিয়েছিলেন, জানালেন আবু ত্ব-হা

আলোচিত ইসলামি বক্তা আবু ত্ব-হা মোহাম্মদ আদনান ব্যক্তিগত কারণে আত্মগোপনে ছিলেন বলে জানিয়েছেন রংপুর মহানগর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *